Thursday, April 10, 2014

আপনার এন্ড্রয়েড ফোনের ফ্ল্যাশেবল ব্যাক আপ তৈরী করুন নিজে নিজেই [Create your own flash file before got traped]

কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন। আজ আমি আপনাদের দেখাবো কিভাবে পিসি থেকে আপনার এন্ড্রয়েড ফোনের স্টক রম ব্যাক আপ নিয়ে সেটাকে এস পি ফ্লাস টুল দিয়ে ফ্লাশের উপযোগী করা যায়।
প্রথমেই আমরা জেনে নেই যে আমরা কেন পিসি থেকে ব্যাক আপ করব……
১.  আপনার ফোনের যে কোন রম সম্পর্কিত সমস্যায় তাৎক্ষনিক সমাধান করতে পারবেন।
২. নিশ্চিন্তে রুট করতে পারবেন, এবং কাষ্টম রমের মজা নিতে পারবেন।
৩. আপনার ফোন ব্রিক হওয়া জনিত সমস্যার ভয় থাকবে না।
৪. ব্রিক হলেও কাষ্টমার কেয়ার অথবা নেট ঘেটে স্টক রম ডাউনলোড নিয়ে চিন্তা করতে হবে না। এছাড়া আরো নানা রকম ঝামেলা থেকে বাচবেন, এখন আর ওসব কথা না বলে কাজের কথায় আসি……………………………………………
আপনার যা যা প্রয়োজন হবে…………………
রম ব্যাক আপ করার জন্য এগুলো………………………
  1. একটি রুটেড এন্ড্রয়েড ফোন (অবশ্যই দরকার নাইলে কার রম ব্যাক আপ নিবেন :lol: )
  2. Busy Box   ( গুগল প্লে থেকে নামাই নেন। )
  3. Adb driver    ( না থাকলে এখান থেকে নামিয়ে নিন )
  4. MTK Droid Tools  ( এখান থেকে নামিয়ে নিন )
Mtkdroid tools contains exploits necessary for the rooting process, and this may be detected as a virus by your antivirus program, just temporarily disable your antivirus while downloading, or if you’re really paranoid, don’t download!undefined
পরবর্তীতে ফ্ল্যাশ দেয়ার জন্য……………………
এখন আপনার পিসিতে ফোন টি কানেক্ট করে ADB Driver ইন্সটল দিন।  আপনার ফোনে Busy box ইন্সটল দিন।
MTK Droid Tool ওপেন করে আপনার রুটেড ফোনটি USB Debugging অন অবস্থায় কানেক্ট করুন। ঠিক ভাবে কানেক্ট হলে আপনার ফোনের ডিটেইলস শো করবে। যদি আপনার ফোনটি রুট করা থাকে, তাহলে Droid Tools এর বাম পাশে নিচের কালার ইন্ডিকেটর টি হলুদ থাকবে। এই অবস্থায় Root এ ক্লিক করুন।
Capture1_copy
প্রগ্রেস বার টি সম্পুর্ন হওয়ার জন্য অপেক্ষা করুন, সম্পুর্ন হলে ইন্ডিকেটর টি সবুজ রঙ ধারন করবে, যদি না হয় তবে বুঝবেন যে আপনার ফোনে Busy box ইন্সটল ঠিক ভাবে হয় নি। সেটা ঠিক করে আবার কাজ গুলো করুন।
Capture1
এবার roo, backup, recovery ট্যাব এ ক্লিক করুন, যদি আপনার ইউজার ডাটা এবং Cache ফাইল ব্যাক আপ করার প্রয়োজন হয়, তাহলে backup user data & cache তে টিক দিন।  আমার মতে এটা না করাই ভালো, শুধু শুধু ব্যাক আপ সাইজ বড় করা আর কি। :lol: কারন user data & cache তে আপনার পারসোনাল ডাটা থাকে, যা রমের অংশ নয় :p   এবার Backup এ ক্লিক করুন,  এরপর টুলটি আপনার ফাইল কপি করা শুরু করবে এবং আপনি ড্রয়েড টুলস এর ব্যাক আপ ফোল্ডারে আপনার ফোনের ব্যাক আপ ফাইল পাবেন।
Capture2
আপনার ফোনের ব্যাক আপ তো হয়ে গেল, কিন্তু ফোন ব্রিক করলে তো ফ্লাস দিতে আমরা এস পি ফ্লাস টুল ব্যবহার করব। এই ব্যাক আপ এস পি ফ্লাস টুল সাপোর্ট করবে না। তাই আমাদের আরো একটু কষ্ট করে ফ্ল্যাশেবল ফাইল বানাতে হবে। :mgreen:
আপনার ফোন পিসিতে কানেক্ট করার দরকার নেই। প্রথমে root, backup, recovery ট্যাব এ যান, তারপর To prepare Blocks For Flashtool এ ক্লিক করুন।
Capture3
তারপর ব্যাক আপ ফোল্ডার থেকে md5 ফাইলটি সিলেক্ট করে দিন।
Capture5
এরপর টুলটি ব্যাক আপ ফোল্ডারের ভিতরে ’!Files_to_Flashtool’ নামের আরেকটি  ফোল্ডারে ফাইলগুলো কপি করবে। কপি হওয়া শেষ হলে আপনি পেয়ে যাবেন আপনার কাংখিত ফ্ল্যাশ ফাইল।
Capture6
যেটা দ্বারা যে কোন সময় এস পি ফ্লাস টুল দিয়ে আপনার ফোন ফ্লাস দিতে পারবেন, শুধু ফোল্ডারের মধ্যে থেকে Scatter ফাইল টি সিলেক্ট করে । :D
আশা করি এখন অনেকের ফ্ল্যাশ ফাইল নিয়ে দুশ্চিন্তা দূর হয়েছে। :lol:
যেকোন সমস্যায় যোগাযোগ করতে পারেন……………… এখানে, ফেসবুক পেজে, অথবা এখানে

0 comments:

Post a Comment

Free Domain Name .co.nr